প্রাণে গন্ধ আমার খলিশাপচার মাটিতে
- ধীমানপূরবী - .... ১০-০৫-২০২৪

প্রাণের গন্ধ আমার খলিশাপচার মাটিতে
ধীমানপূরবী
মাঘের কুয়াশার একাকীত্বের বন্ধুত্ব হবে
মুহুর্তর নিংড়ানো
আবেগের মুর্চ্ছনায়,সেদিন হয়তো
খলিশাপচার মাটি খুঁড়ে খুড়ে আমাকে খুঁজবে
শত প্রাচীন ইষ্ট দেবতার
মন্দিরটির মাটি পোড়া ইট,বালুকণার প্রাণ
ছেদন করে করে
............................................................
..................
নতুবা তার প্রাঙ্গণে দাঁড়িয়ে থাকা অবুঝ
কৃষ্ণচূড়ার ছায়ায়
জীবিত কীটপতঙ্গের ঐ সব দলে দলে বা তার
রেণুফুলের প্রজাপতির দুপুরে,আবারো কখনো
কখনো
অনুভব করতে পার পাশঘেশে বয়ে যাওয়া
নালাতে যখন ঝাঁকঝাঁক কাক, শালিকের
তৃষ্ণার সজল জল পানে
...................................................................
যেদিন হয়তো থাকবনা,কতচেনাজানা হৃদয়ে
ঢেউ ফুটবে
বেদনার সর্গমে,নীল আকাশ কবরের দুরন্ত
পারাবারে
মলিন হবে আমার.......আজও তবুও দৃঢ় অবস্থান
নাথোয়ার দোলায়
........................................................
যখন নেউলের বনে উড়ন্ত সারি সারি সাদা
বকের সমাগমে,টোপাপানা কিংবা
ক্ষুদিপানার ছোট ছোট দলে দলে
মাছরাঙাদের ভিড়,চোখজুড়ানো
পানিশাই,কেলাডমা,কলম,ব্যতো ধানক্ষেতের
বিশুদ্ধ সবুজ বাহারের সমাহারে দিন
কেটেছে কতো!
............................................................
.............
অভ্যস্ত কর্মব্যস্ততার পদাঘাতে ভরে থাকবে
কোলাহল
লোকালয়,হয়তো বা পড়ে থাকবে এখনে
সেখানে ঝরানো বটের পাতা,অন্তস্থ
বিদায়ের ঠিকানার পরিচয়
জনাতে ঈশারা দেবে তোমাদের,এমনতো
হতে পারে
ছড়ানো রঙ্গিন পলের বিছানায় শুয়ে আছি
আমি আর
আমায় নতুন করে চিনতে পাবে,হয়তো বা
দেখবে কতো পাখির বাসা,নতুবা কতো মৃত
পাখির ছেঁড়া পালকের কান্নার রাজত্ব
অথবা দেখবে নষ্ট নীল ডিমের
অপভ্রমাংশ
.................................................
এসবের সান্নিধ্যেই আমার প্রাণের
গন্ধ...........|

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।